Wednesday, October 23, 2013

Travelogue -Patal Bhubaneshwar


সময়টা ছিল নভেম্বর মাস , ট্রেন যখন কাঠগুদাম হয়ে লালকুও স্টেশন এ থামল , তখন সকাল । চারিদিকে স্নিগ্ধ রোদজ্বল , ঠান্ডা পাহাড়ি পরিবেশ । সেখান থেকে প্রাইভেট কার ভাড়া করে সোজা পাড়ি দিলাম চৌখরি । লালকুও থেকে চৌখরি এর দুরত্ব অনেকটা , প্রায় ২১৬ কিলোমিটার  । আঁকাবাঁকা সবুজ পাহাড়ি পথ বেয়ে ষত ওপরে উঠবেন ততই মুগ্ধ হবেন , আর মাঝে মাঝেই চোখে পরবে পাহাড়ের কোলের সুন্দর সাজানো রিসর্ট ও ফুলের বাগান । চৌখরি থেকে পাতাল ভূবেনেস্বর মন্দিরের দূরত্ত মাত্র ৩৬ কিলোমিটার । মন্দির দর্শন  এর জন্য এখানে এক দুই রাত্রি হল্ট করাটা সবচেয়ে ভালো উপায় |চৌখরি উত্তরাখন্ডের পিথরাগার জেলের একটি ছোট্ট সাজানো গ্রাম ।

প্রকৃতি তার অপার সৌন্দয যেন এখানে উজাড় করে দিয়েছে । এখানে ভোরে ঘুম ভাঙে পাহাড়ী নানা নাম না জানা পাখীর মিষ্টি ডাকে আর আবির আলোর ছোআই । যতদূর চোখ যাবে তত দূরই বিস্তৃত ঘন সবুজ রঙের পাইন, ফার ,রডড়েনড্রন ও ওকের জঙ্গল, আর তার পরেই চির তুষারাবৃত হিমালায় বিরাজমান।
হিমালয়ের পান্চাচুল্লি অর্থা হিমালয়ের বিখাত্ সর্ব্বোচ পাঁচটি চূড়া এখান থেকে এতই কাছে এবং স্পষ্ট যে , যেন মনে হয় হাথছানি দিয়ে ডাকছে ।

আপনার বিভোর হযে চেয়ে থাকার কোন এক ফাঁকেই সূর্যিমামা বারফের রুপোলি চাদর ভেদ করে সারা আকাশকে মিষ্টি রোদের ছোযয ভরিয়ে তুলবে । আর সেই সূর্যের আলোই মনে হবে কে যেন রুপোলি মুকুটে সোনার জল চড়িয়ে দিয়েছে ।

চারিদিকে ঝিকিমিকি করে উঠবে উজ্জ্বল আলোর ছটাই । নীল্ আকাশে হালকা মেঘের ছোয়া , আর নীলের বুকে উজ্জ্বল হলুদ রেখা আপনাকে মুগ্ধ করে দেবে । দুষণমুক্ত রাতের আকাশে অজস্র অজস্র তারারা গায়ে লেগে ভিড় করে এসে ধরা দেবে আপনার চোখে । এখানে আর একটি বিশেষ দর্শনীয় স্হান হল ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত চা বাগান । প্রকৃতিকে মনপ্রাণ দিয়ে অনুভব করার স্বর্গরাজ্য বোধহই এইটাই । পরেরদিন সকালে স্নান - ব্রেকফাস্ট সেরে রওনা দিলাম "পাতাল ভুবনেশ্বর", মন্দিরের উদ্যেশে । পথের দুধারে ঘন জঙ্গল আর হিমালয়ের অপরূপ সৃষ্টি আপনাকে অনায়াসেই স্বাগত জানায় । পরেরদিন সকালে স্নান - ব্রেকফাস্ট সেরে রওনা দিলাম "পাতাল ভুবনেশ্বর", মন্দিরের উদ্যেশে । পথের দুধারে ঘন জঙ্গল আর হিমালয়ের অপরূপ সৃষ্টি আপনাকে অনায়াসেই স্বাগত জানায় । মাঝে মাঝে পাহাড়ের গায়ে ধাপচাষ যেন নিবুন নকশা বুনে দিয়েছে । তুষারশুভ্র ও স্নিগ্ধ সবুজের বুক চিরেই পৌছে গেলাম মন্দিরে । এই মন্দির আসলে একটি চুনাপাথরের গুহা মন্দির , যদিও বাইরে থেকে একটি সম্পূর্ণ পাথরের বলে মনে হবে।প্রধান গুহাপথের ১/২ কিলোমিটার দূর থেকেই গাড়ির পথ শেষ হয়ে গিয়েছে । বাকিটা পায়ে হেটেই প্রবেশ করতে হয় । এই গুহা ১৬০ মিটার লম্বা এবং ৯০ ফিট গভীর। কথিত আছে ত্রেতা যুগে সুর্য বংশের রাজা ঋতুপর্ণ প্রথম এই গুহায় প্রবেশ করেন ।গন্তব্যস্থলে পৌছে গুহায় প্রবেশের জন্য জুতো - মোজা খুলতেই হাত-পা অবশ হয়ে যেতে থাকল ঠান্ডাতে ,সঙ্গে অবিচলিত তীখ্ন ঠান্ডা হওয়  যেন কাপুনি ধরিয়ে দিল সারা শরীরে ।

দাঁড়িয়ে আছি ,ভাবছি ঢুকবো । একজন গাইড এসে বলল এখান দিয়ে প্রবেশ করতে হবে গুহায় , এক সেকেন্ডের জন্ন্য সবাই এর-ওর মুখের দিকে চাইছে ,কিছুই বুঝতে পারছি না কোনখান দিয়ে ঢুকব। হতাত ই দেখি সামনে একটা সংকীর্ণ অর্ধগোলাকার গর্তের মতো ,ভিতর থেকে ক্ষীন লাইটের আভা দেখা যাচ্হে ।অতি নাকি পাতাল ভুবনেশ্বর দেবলোকে প্রবেশের একমাত্র পথ। সবে বলতে যাচ্ছি -"আমি যেতে পারব না এত ছোট বাচ্চা নিয়ে ",আমার মুখের কথা কেড়ে নিয়ে গাইড ও তার পাশের একজন ভদ্রলোক যা বললেন তাতে আমার মনকে টলিয়ে দিল।বললেন -"এত কাছে এসে ভাববেন না যে ঢুকবো না, এই দেবলোক চারধাম মহাতীর্থ ভ্রমনের -পুন্যের সমান,বাচ্চাকে নিয়েই যান । দেখবেন আপনার মেয়ে খুব সুখী হবে "। আমার মেয়ে তখন ১ বছর ৭ মাসের ,মায়ের মন তো ,আর কোনো বাধাই বাধা মনে হলো না ।

এখানে প্রবেশের পথ অত্যন্ত সংকীর্ণ ,আর খুব ক্ষীন আলো সারা গুহাতে বিক্ষিপ্ত ভাবে বিরাজমান ,চেন ধরে আস্তে আস্তে খুব সাবধানে গুহায় নীচে প্রবেশ করতে হয়,মানে হয় এই গুহায় সাতটি তল আছে ।আজ পর্যন্ত কোন মানুষ প্রথমতলের নীচে যেতে পারেননি । প্রধান গুহাপখ থেকে আরও অনেক গুহা আছে ।বলা হয় এই গুহার একটি পথ শেষ হয়েছে কেদারনাথের আদি শন্কারাচার্যের মন্দিরের কাছে ।এখানে পর্যটকদের ক্যামেরা নিয়ে প্রবেশ নিষেধ ।

এখানে আসার সাথে সাথে মন এক আশ্চর্য্য পবিত্র অনুবুতিতে ভরে উঠবে।রহস্য ও রোমাঞ্চে ভার ৩৩ কোটি দেব - দেবতার কি অপূর্ব  এই দেবলোক।মনে হবে মহাবিশের এক অনন্ত গর্তে আপনি চলে এসেছেন ।এই গুহার মধ্যে চারটি প্রবেশদ্বার আছে,যথা - "পাপদ্বার", "রনদ্বার", "ধর্মদ্বার" এবং, "মুক্তদ্বার", -পাপদ্বার রাবনের মৃত্যুর পর এবং রনদ্বার মহাভারতের মহাযুদ্ধের পার বন্ধ হয়ে যায় ।বর্তমানে ধর্মদ্বার ও মুক্তদ্বার দুটি প্রবেশের জন্য খোলা আছে । দাপরর্যুগে পান্ডবরা এই গুহায় অশ্রয় নেয় এবং নতুন করে আবার এই গুহা অবিষকার করে ।তাদেরও অনেক নিদর্শন এই গুহায় দেখতে পাওয়া যায় ।চুনাপাথরের এই গুহায় স্তেলাগটাইট ও  স্তেলাগমাইটের দ্বারা সৃষ্টি হয়েছে অপূর্ব পৌরানিক কাহিনী সংক্রান্ত নানা চরিত্র - কাল ভৈরবের জিব্হা ,ভোলা মহেশ্বরের কেশ ,ইন্দ্রের ঐরাবত এবং আরো অনেক আশ্চর্য পবিত্র সব পুরান সংক্রান্ত চরিত্র,আছে  স্তেলাগমাইটের দ্বারা  সৃস্ট শিবলীন্গ,যা আজ বেড়ে চলেছে উচাতায় । পুরানে কথিত আছে গনেশের মুন্দচেদদের পার যতক্ষণ না অন্য কারোর মুন্ড পাওয়া যায় ততক্ষণ সেই মুন্দহীন দেহকে সজীব রাখতে ভোলা মহেশ্বর ফোঁটা ফোঁটা চরনামেত্র ঢেলে ছিলেন ।একইসঙ্গে স্তেলাগটাইটও স্তেলাগমাইটের দ্বারা সৃষ্টি পৌরানিক কাহিনীর নিপুন নিদর্শন আপনাকে বিভোর করে দেবে ,গাইড প্রতিটি চরিত্রের ব্যাখা খুব সুন্দরভাবে করে দেবে ।

পবিত্র সব পুরান সংক্রান্ত চরিত্র,আছে  স্তেলাগমাইটের দ্বারা  সৃষ্ট শিবলীন্গ,যা আজ বেড়ে চলেছে উচাতায় । পুরানে কথিত আছে গনেশের মুন্দচেদদের পর যতক্ষণ না অন্য কারোর মুন্ড পাওয়া যায় ততক্ষণ সেই মুন্দহীন দেহকে সজীব রাখতে ভোলা মহেশ্বর ফোঁটা ফোঁটা চরনামেত্র ঢেলে ছিলেন ।
একইসঙ্গে স্তেলাগটাইটও স্তেলাগমাইটের দ্বারা সৃষ্টি পৌরানিক কাহিনীর নিপুন নিদর্শন আপনাকে বিভোর করে দেবে ,গাইড প্রতিটি চরিত্রের ব্যাখা খুব সুন্দরভাবে করে দেবে ।

পাতাল দেবলোক ঘুরে পুজো দিয়ে যখন ফিরছি বারবারই চোখে ভেসে উঠছিল অপূব সেইসব সুক্ষ সৃষ্টিকলাপ আর একটাই প্রশ্ন মনে জাগছিল এও কি সম্ভব?


 By Urmita Ghosh


No comments:

Post a Comment

Please share your valuable feedback

Related Posts Plugin for WordPress, Blogger...