Tuesday, August 27, 2013

বর্ষার ভাবুক



ঝরছে বৃষ্টি জমছে জল
আকাশের চোখ ছলছল
মেঘ যেন শুধু ডেকে যায়
ধূসর রঙের সীমানায়।
নীলিমা গেছে হারিয়ে
তাই দুটি হাত বাড়িয়ে
চাইছে না যে সূর্য
ভাবছে এ যে বড় দুর্যোগ।
গাছের ঐ সবুজ পাতায়
এই বর্ষার স্নিগ্ধতায়
বাজছে আমার কানের কাছে
টিপ টিপ ছন্দ
সাথে সাথে আসছে নাকে
ভিজে মাটির গন্ধ।
মন যে আমার মেঘের সাথী
কবি গুরুর গানে
সে যেন আজ ভেসে যেতে চায়
থাকতে চায় না প্রানে।
ভাসতে ভাসতে দেখতে পাই
কতগুলো কাক
মেঘের পানে ঠোঁট বাড়িয়ে
দিচ্ছে কেবল ডাক।
মাঝে মাঝে হঠাৎ একটা মৃদু বাতাস আসে
তার উপরেই ভর করে যাচ্ছি আমি ভেসে 
ধূসর আকাশ মৃদু বাতাস 
স্নিগ্ধ আবেশ তলে
ঐ যে আমার বাড়ির ভিতর
একটা আলো জ্বলে
ঐ যে আমার স্নেহের বাড়ি
কিছুতেইনা বুঝতে পারি
বাঁধন ছাড়া মন যে আমার
কোনো কথা মানতে নারাজ
আকাশ পথে ভেসে ভেসে
সে যেতে চায় চলে
ঐ যে দূরে সাদা রঙের
ছায়াপথের কোলে।
সশব্দে হঠাত করে গর্জে উঠে বাজ
মন তখন বুঝতে পারে
ফিরতে হবে আজ
পুনরায় সেই আকাশ ছেড়ে
স্নিগ্ধ বাতাসে ভর করে
ফিরে আসে সেই বাড়িতে
ঐ যে বাড়ির ছাদ
ফেলে আসে আকাশ মাঝে
ভাবনার সেই কাজ।।

-- দেবস্মিতা ভট্টাচার্য 



No comments:

Post a Comment

Please share your valuable feedback

Related Posts Plugin for WordPress, Blogger...