Thursday, October 2, 2014

Saptamir Sukto


অল্পেতে খুশি হবে দামোদর শেঠ কি? মুড়কির মোয়া চাই, চাই ভাজা ভেটকি"- বাঙ্গালির আহারে তেঁতো, নোনতা, ঝাল, মিষ্টি, টক কিছুই বাদ যায় না। তেঁতো দিয়ে শুরু হয়, তা সে উচ্ছেই হোক বা নিমপাতা। তাই ভাবলাম আমিও তেঁতো দিয়েই শুরু করি

আমার ঠাকুমাকে পাত্রী হিসাবে দেখতে এসে তার শ্বশুরমশাই প্রশ্ন করেছিলেন "মা, তুমি শুক্তো রাঁধতে জানো? বলতো, কি কি মশলা লাগে?"পাত্রী পরীক্ষায় পাশ করেছিল। দেখি আমি কত নাম্বার পাই :)

শুক্তো রান্নাটা একটু সময় সাপেক্ষ। রান্না করতে যত না সময় লাগে, জোগাড়ে লাগে অনেক বেশী। পাঁচফোড়ন শুক্তোর একটা খুব প্রয়োজনীয় উপকরণ। ফোড়ন হিসাবে লাগে, আবার গারনিশিং এও লাগে। প্রথমে বলি মশলা তৈরির উপায়। Frying pan গরম করে 2 tspপাঁচফোড়ন আর 1 tsp সরষে অল্প আঁচে ভাজতে হবে, যতক্ষণ না সরষে ফ্যাকাসে হয়ে আসে, আর পাঁচফোড়ন এর সুন্দর গন্ধে ঘর 'ম ম' করতে থাকে।মশলা ঠাণ্ডা হলে, grinder এ গুঁড়ো করে পাশে রাখতে হবে. এবার আসা যাক শুক্তো উপকরণ এ। কিছুই বাদ যায় না, আলু, রাঙ্গালু, কাঁচকলা, উচ্ছে, বেগুন,সজনে ডাঁটা-না না, তা বলে পটল বা মুলো লাগে না। শুক্তর আনাজ গুলো লম্বা slice করে কাটলে ভালো। দেখেছেন, বড়ি চাই যে, বলতে ভুলে গেছি। অপরাধ নেবেন না।

জোগাড় অনেক হোল। এবার রান্না শুরু করা যাক। বড়ি, উচ্ছে, বেগুন আলাদা আলাদা করে ভেজে তুলে রাখুন। এবার পাঁচফোড়ন ফোড়ন দিয়ে, বাকি উপকরণ, যেমন আলু, রাঙ্গালু, কাঁচকলা সব দিয়ে ভালো করে ভেজে নিন। সাবধান- সজনে ডাঁটা এখন দিলে কিন্তু শুক্তোতে ল্যাংড়া আমের মত শাঁস থাকবে, ডাঁটা নয় :) প্রয়োজন মত নুন, মিষ্টি দিয়ে উচ্ছে র বড়ি মিশিয়ে দিন। এবার জল দিয়ে অল্প আঁচে ঢাকা দিয়ে সেদ্ধ করুন। অল্প সেদ্ধ হয়ে এলে বেগুন আর সজনে ডাঁটা মিশিয়ে আর কিছুক্ষণ অল্প আঁচে রান্না করুন, যতক্ষণ না সব আনাজ সুন্দর সেদ্ধ হয়।একটা পাত্রে half cup দুধ আর corn flour মিক্স করে মিশিয়ে দিন, বাঙ্গালির রান্না হচ্ছে মশাই, জমিয়ে না করলে হয়? কি বলেন? আরে দাঁড়ান দাঁড়ান, এখনো বাকি আচ্ছে...বেশী না, just 1 tsp ঘি। কিচ্ছু calorie বাড়বে না। গন্ধটা কেমন আসছে বলুন??এতো তাড়া দিলে হবে না কিন্তু.. এখনো বাকি আছে। কি মুশকিল, মশলা ভেজে, গুড়িয়ে রাখলেন যে??? সেটার কি হবে. ছড়িয়ে দিন আপনার শুক্তর ওপর, আর ছবি তুলে পাঠিয়ে দিন ঝালমুড়িতে।

Recipe by +Moumita G.B for Jhaalmuri Puja Special 2014

No comments:

Post a Comment

Please share your valuable feedback

Related Posts Plugin for WordPress, Blogger...